ভেড়ামারায় রেলস্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর ॥ উৎসুক জনতার ভিড়

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ কুষ্টিয়ার ভেড়ামারায় রেলস্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর। গত ৩ দিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরের একটি বগি জনগনের উদ্দেশ্যে রাখা হয়। রঙিন একটি ট্রেনের বগি দেখে জনগণ বগির সন্নিকটে গেলে দেখতে পাই এটি বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর। এক নজর দেখার জন্য কিশোর-কিশোরী যুবক-যুবতী বুড়াবুড়িসহ সকল শ্রেণী পেশার মানুষের ভিড় লক্ষ করা গেছে । আজ শেষ হবে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরটি পরিদর্শনের সুযোগ।
শোকাবহ অগস্টে পরিদর্শনের জন্য ১লা আগস্টে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ কোষ নিয়ে সারাদেশের পরিদর্শনের জন্য তৈরি করেছে এই জাদুঘরটি। জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জীবন সংগ্রাম স্বাধীনতা যুদ্ধ আর ইতিহাসের সমন্বয়ে এই ভ্রাম্যমান জাদুঘর তৈরি করা হয়েছে। সারাদেশে বিভিন্ন স্টেশনে ঘুরবে এটি এরই ধারাবাহিকতায় ট্রেনের একটি বগি এখন ভেড়ামারায়।
১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধু পুরো জীবনকালকে ১২টি গ্যালারিতে ভাগ করা হয়েছে প্রতিটি গ্যালারিতে ডিসপ্লেয়ার পাশাপাশি আছে সেই সময়ের ইতিহাসের ভিডিও সহ ধারা বর্ণনা। এই জাদুঘরকে ঘিরে দর্শনার্থীদের ব্যাপক ভিড় লক্ষ্য করা যাচ্ছে। গ্যালারিতে বঙ্গবন্ধুর জীবনের সাথে জড়িত ও বিভিন্ন স্থান এবং ঘটনার আলোকচিত্র ঠাই পেয়েছে সঙ্গে আছে তার ব্যবহৃত প্রতিকী চশমা, মুজিব কোট, কারাগারে রোজনামচা, বিজয় স্তম্ভ সহ বিভিন্ন জিনিসের রেপ্লিকা আরও অনেক কিছু।
ভেড়ামারা সরকারি হাইস্কুলের এসএসসি পরীক্ষার্থী নিলা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘরটি আসলে ব্যাতিক্রমী। বঙ্গবন্ধু পুরো জীবনকালকে তুলে ধরা হয়েছে রেল জাদুঘরটিতে।

Post a Comment

Previous Post Next Post