Random Posts

দেশের দ্বিতীয় বৃহত্তম কুষ্টিয়া শিল্পকলা একাডেমি ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ কুষ্টিয়ায় উদ্বোধন করা হলো দেশের দ্বিতীয় বৃহত্তম শিল্পকলা একাডেমি ভবন। বুধবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ভবনের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের মধ্য দিয়েই জেলায় সাংস্কৃতিক চর্চায় এক নতুন মাত্রা যোগ হয়েছে।একই সঙ্গে প্রধানমন্ত্রী জামালপুর, নারায়ণগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, মৌলভীবাজার, রংপুরের নবনির্মিত জেলা শিল্পকলা একাডেমি ভবন উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশের মানুষ সংস্কৃতি-মনা। নৌকার মাঝি নৌকা চালাতে চালাতে গান ধরে। এক সময় তো গরুর গাড়ি চলত। সেই গরুর গাড়ির চালকদের গাওয়া ‘ওকি গাড়িয়াল ভাই’ গান এখনো মানুষের হৃদয় ছুঁয়ে যায়। যদিও আধুনিক প্রযুক্তি এবং আধুনিক যুগে সেসব হারিয়ে যেতে বসেছে, তবুও এগুলো কিন্তু শিল্পীর তুলিতে এখনো উজ্জীবিত।
জানা যায়, কুষ্টিয়ার মজমপুর এলাকায় এক একর জায়গার ওপর প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় এ শিল্পকলা একাডেমিটি নির্মাণ করেছেন। চারতলা বিশিষ্ট একাডেমিতে রয়েছে অত্যাধুনিক কমপ্লেক্স। রয়েছে তিনটি অডিটোরিয়াম। এর মধ্যে রয়েছে অত্যাধুনিক ফিক্স অডিটোরিয়াম, মাল্টিপারপাস অডিটোরিয়াম, ৫০ আসনের একটি কনফারেন্স রুম ও মুক্ত মঞ্চ। ২০১৭ সালের জুলাই মাসে তৎকালীন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
একাডেমিতে দায়িত্বরত কর্মকর্তারা বলেন, ঢাকার পরেই কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির অবস্থান। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম শিল্পকলা একাডেমি ভবন।
ভবন নির্মাণের সময় তত্ত্বাবধান করেছেন-কুষ্টিয়া ৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ। রাষ্ট্রীয় কাজে বর্তমানে তিনি দেশের বাইরে রয়েছেন। ফলে তিনি মোবাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ এবং কুষ্টিয়াবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘কুষ্টিয়াবাসীর আরও একটি স্বপ্ন পূরণ হল। কুষ্টিয়াবাসীকে আওয়ামী লীগের পতাকাতলে এসে উন্নয়নের রাজনীতির প্রতি সমর্থন জানানোর আহ্বান জানাচ্ছি।’
প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে শিল্পকলা ভবনের উদ্বোধনের ঘোষণার পর তাঁর পক্ষে কুষ্টিয়ার জেলা প্রশাসকের সভাকক্ষে অস্থায়ী ফলক উন্মোচন করেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাব জজ। এ সময় কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলাম, পুলিশ সুপার খায়রুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম, পৌরসভার মেয়র আনোয়ার আলী, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও সংস্কৃতি বিষয়ক সচিব আবুল মনসুর।

Post a Comment

0 Comments