পাঁচটি বনবিড়ালের ছানা উদ্ধার

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ কুষ্টিয়ায় কুমারখালী উপজেলার বাগুলহাট ইউনিয়নের শালঘর মধুয়া এলাকা থেকে থেকে বিলুপ্ত প্রজাতির ৫টি বনবিড়ালের ছানা উদ্ধার হয়েছে। সোমবাররাতে তিন ভাই- তন্ময়, তানভির ও আনাস বনবিড়ালের ছানাগুলো উদ্ধার করে বন বিভাগের প্রতিনিধি দলের হাতে তুলে দেন।
স্থানীয়রা জানান, গত ৮ জানুয়ারি রাতে শালঘর মধুয়া গ্রামে স্থানীয়রা বনবিড়ালের ছানাগুলো দেখতে পেয়ে আটক করে। পরে ওই তিন যুবক সেগুলো উদ্ধার করে বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) কুষ্টিয়া টিমের সদস্যদের জানান।
সোমবার রাতে বন বিভাগ ও বিবিসিএফ’র যৌথ উদ্যোগে বনবিড়ালের ছানাগুলোকে উদ্ধার করা হয়। পরবর্তীতে বিবিসিএফ ও বন বিভাগের সিদ্ধান্তে ৫টির মধ্যে সুস্থ দুটিকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয় এবং আহত বনবিড়ালের তিনটি ছানাকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।
এ সময় বন বিভাগ কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হামিদ, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিমের সদস্য শাহাবউদ্দিন মিলন, পরিবেশকর্মী ও পাখি গবেষক এস আই সোহেল, নাব্বির আল নাফিজসহ বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Post a Comment

Previous Post Next Post