ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক নিম্নমানের হারমোনিয়াম ও ডুগি-তবলা প্রদান

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ কুষ্টিয়ার ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক কিশোর-কিশোরী ক্লাবে নিম্ন মানের হারমোনিয়াম ও ডুগি তবলা প্রদান করার লিখিত অভিযোগ পাওয়া গেছে। কিশোর-কিশোরী ক্লাবের ১২ জন শিক্ষক ও শিক্ষিকা বৃন্দরা উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছে। সুষ্ঠ তদন্তের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাদের নিকট ক্লাব কতৃপক্ষ জোর দাবী জানিয়েছেন।
ভেড়াামরা কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক ও শিক্ষিকাবৃন্দদের লিখিত অভিযোগ সুত্রে জানা গেছে, ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তরের মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) তামান্নাজ খন্দকার নিজ অফিসে গত ২৫ শে আগষ্ট’২১ কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক ও শিক্ষিকাদের ডেকে খেলার সামগ্রী, ৭ সেট হারমোনিয়াম ও ৭ সেট ডুগি তবলা প্রদান করেন। প্রতিটি হারমোনিয়াম এর সরকারী রেট ধরা হয় ১৩ হাজার টাকাএবং প্রতিটি ডুগি তবলার সরকারী রেট ধরা হয় ৬ হাজার টাকা। মোট ৭ সেট হারমোনিয়াম ও ৭ সেট ডুগি তবলার  সরকারী রেট অনুযায়ী দাম ১ লাখ ৩৩ হাজার টাকা। মহিলা বিষয়ক কর্মকর্তা তামান্নাজ খন্দকার নিম্ম মানের হারমোনিয়াম ও ডুগি তবলা কিশোর-কিশোরী ক্লাবে প্রদান করেন। নিম্নমানের বাদ্য যন্ত্রগুলো কিশোর-কিশোরী ক্লাবে জন্য ব্যাবহারের অনুপোযোগি। হারমোনিয়াম গুলো সম্পন্ন ব্যাবহারের অনুপোযোগি এবং ডুগি তবলা ডুগি মাটির হাঁড়িঁ দিয়ে তৈরী যাহা খুবই নিম্মমানের। পড়ে গেলে ভাঙ্গার সম্ভবনা রয়েছে। নিম্মমানের হওয়ায় গত ২৯ শে আগষ্ট’২১ ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিসে কিশোর-কিশোরী ক্লাবে দেওয়া ৭ সেট হারমোনিয়াম ও ৭ সেট ডুগি তবলা ফেরত দেয়। নতুন করে ডুগি তবলা সেট মাটির হাঁড়িঁর পরিবর্তে ইষ্টিল ডুগি এবং সেভেন ফোডিং বেলু ষ্টিক রিড সাঁইত্রিশ পর্দা বিশিষ্ট হারমোনিয়াম দেওয়ার দাবী।
কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক মাজেদুল ইসলাম বলেন, ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তর নিন্মমানের ৭ সেট হারমোনিয়াম ও ৭ সেট ডুগি তবলা ক্লাব গুলেতে প্রদান করেন। নিম্মমানের হওয়ায় ক্লাবে দেওয়া হারমোনিয়াম ও ডুগি তবলা গুলো অফিসে ফেরত দিয়েছি। যে গুলো দেওয়া হয়েছে তার দাম প্রতিটি হারমোনিয়ামের ৫ থেকে ৬ হাজার টাকা। ডুগি তবলার দাম ৩ হাজার টাকা। বাঁকী টাকা গুলো মহিলা বিষয়ক কর্মকর্তা তামান্নাজ খন্দকারসহ অফিেেসর স্টাফ আন্তসাৎ করেছে। নতুন করে ডুগি তবলা সেট মাটির হাঁড়িঁর পরিবর্তে ইষ্টিল ডুগি এবং সেভেন ফোডিং বেলু ষ্টিক রিড সাঁইত্রিশ পর্দা বিশিষ্ট হারমোনিয়াম দিতে হবে।
ভেড়ামারা মহিলা বিষয়ক অধিদপ্তরের মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) তামান্নাজ খন্দকার জানান, প্রতিটি হারমোনিয়াম সরকারী মূল্য ধরা হয়েছে ১৩ হাজার টাকা। প্রতিটি ডুগি তবলার সরকারী মূল্য ধরা হয়েছে ৬ হাজার টাকা। ক্রয় কমিটি টেন্ডারের মাধ্যামে ৭ সেট হারমোনিয়াম ও ৭ সেট ডুগি তবলা ক্রয় করা হয়। সরকারী বাজেট একটু বেশি হলে আরো ভালো জিনিস ক্রয় করা সম্ভব হতো।
ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার দীনেশ সরকার জানান, কিশোর-কিশোরী ক্লাবের ১২ জন শিক্ষক ও শিক্ষিকা আমার নিকট লিখিত অভিযোগ দিয়েছে। এ ব্যাপারে তদন্ত করা হচ্ছে। দোষী হলে ব্যাবস্থা নেওয়া হবে

Post a Comment

0 Comments