২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে বাংলাদেশের পথে অক্সিজেন এক্সপ্রেস

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির ভেতর জীবনদায়ী ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে ১০টি কনটেইনার বাংলাদেশের দিকে ভারতীয় রেলওয়ের “অক্সিজেন এক্সপ্রেস” অক্সিজেন নিয়ে শনিবার বাংলাদেশের উদ্দেশে যাত্রা করছে।
ভারতের তথ্য অধিদপ্তর আজ এক বিজ্ঞপ্তির মাধ্যমে একথা জানিয়েছে। ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো।
এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছিল। যাহার ফলে এই “অক্সিজেন এক্সপ্রেস” ভারতের ১৫টি রাজ্যে ৩৫হাজার মেট্রিকটনের বেশি অক্সিজেন পরিবহন সম্ভব হয়েছে।
২৪ জুলাই টাটা দক্ষিণপূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুত উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি করবে। আজ সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন করে। এই অক্সিজেন বাংলাদেশে পৌঁছানো হবে এবং দেশের চলমান কোভিড-১৯ মোকাবিলায় ভারতের অংশীদারদের সমর্থন করার জন্য দেশের হাসপাতাল গুলোতে সরবরাহ করা হবে। ভারত তার মহামারি পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সঙ্গে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

Post a Comment

0 Comments