ফেসবুকের যে ৫ বিষয় জেনে রাখা জরুরি

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥  ফেসবুক হলো বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। হু হু করে বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যা। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির কিছু বিষয় সম্পর্কে অনেকেই জানেন না। আজ আপনাকে জানাবো ফেসবুকের ৫ বিষয় সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক-
অটো-প্লে বন্ধ রাখুন
লাইব্রেরি কিংবা ইউনিভার্সিটির সেমিনারে ফেসবুক চালানোর সময় হঠাৎ করে কোনো ভিডিওর শব্দ হয়, তাহলে উপস্থিত সবাই আপনাকেই দোষারোপ করবেন। তাই এমন পরিস্থিতির জন্য বিশেষজ্ঞরা ভিডিও অটো-প্লে মোডে রাখার কথা বলেন। এর জন্য নিউজফিডের ডান দিকে থ্রি-লাইন মেনুতে যান। এবার ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ ক্লিক করুন। সিলেক্ট করুন ‘সেটিংস’ অপশন। তারপর ‘মিডিয়া অ্যান্ড কনট্যাক্টস’ এ ক্লিক করুন। অটো-প্লে অপশনে ‘নেভার অটোপ্লে ভিডিওস’ সিলেক্ট করুন। ব্যাস, এখন আর কোনো ভিডিও অটোপ্লে হবে না।
ভিডিও সেভ করুন
ব্যস্ততার কারণে অনেকে ফেসবুকের ভিডিও পুরোটুকু দেখতে পারেন না। কাজ শেষ হওয়ার পর ভিডিওটি পুনরায় দেখার জন্য অনেকেই খোঁজাখুজি করেন। কিন্তু পান না। এমন সমস্যার সমাধান হলো ভিডিওটি ‘সেভ’ করে রাখুন। ভিডিওর ওপর থ্রি-ডট মেনু ক্লিক করুন। তারপর ‘সেভ’ বাটন সিলেক্ট করুন। এবার অনেকের ক্ষেত্রে প্লে-লিস্ট অপশন আসতে পারে। আপনারও যদি আসে, তাহলে ব্যাক বাটনে ক্লিক করে বের হয়ে যান।
ফেসবুক ডার্কমোডে রাখুন
অনেকেই নিজের ফেসবুক অ্যাকাউন্ট ডার্কমোডে রাখতে চান। কিন্তু সেটি করতে হয় জানেন না। ফেসবুক আইডি ডার্কমোডে আনার জন্য প্রথমে থ্রি-ডট মেনুতে যেতে হবে। এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ ক্লিক করবেন। ‘ডার্ক মোড’ অপশন ক্লিক করে ‘অন’ বাটন সিলেক্ট করতে হবে।
কভারে ৩৬০ ডিগ্রি ছবি রাখুন
নিজের ফেসবুক অ্যাকাউন্ট আকর্ষণীয় করার জন্য কভারে অনেকেই ৩৬০ ডিগ্রি ছবি ব্যবহার করেন। ফেসবুকে বাই-ডিফল্ট ছবি দেওয়া রয়েছে। প্রথমে কভারের উপর ট্যাপ করতে হবে। এবার ‘সিলেক্ট অ্যাটওয়ার্ক’ সিলেক্ট করে ‘নেক্সট’ বাটনে ক্লিক করুন। এবার ‘সেভ’ বাটনে ক্লিক করুন।
ফেসবুক ডিলিট বা ডি-অ্যাক্টিভেট করতে চান?
অনেকেই ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট অথবা ডি-অ্যাক্টিভেট করতে চান। অনেক ব্যবহারকারী অন্য নাম ব্যবহার করে একাধিক অ্যাকাউন্ট খোলেন। পড়াশুনা, সময় কাটানো কিংবা প্রেমঘটিত নানা কারণে অনেকেই ফেসবুক অ্যাকাউন্ট খোলেন। প্রয়োজন শেষ হয়ে গেলে অ্যাকাউন্ট ডিলিট করে দিতে চান অনেকে। আবার অনেকে ডি-অ্যাক্টিভেটও করে রাখেন। ফেসবুক ডি-অ্যাক্টিভেট ও ডিলিট করার জন্য সেটিংস অ্যান্ড প্রাইভেসি>অ্যাকাউন্ট ওউনারশিপ কন্ট্রোল>ডি-অ্যাক্টিভেশন অ্যান্ড ডিলিশন>ডি-অ্যাক্টিভেট ও ডিলিট- এই পর্যায়ক্রম অনুসরণ করতে হবে।

 

Post a Comment

0 Comments