আজ কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩ তম জন্মবার্ষিকী


মোশারফ হোসেন কুমারখালী। কালজয়ী উপন্যাস বিষাদ সিন্ধুর রচয়িতা কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী আজ ১৩ নভেম্বর। ঊনবিংশ শতাব্দির অমর লেখক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলা শহরের তিন মাইল পূর্বে গড়াই ব্রিজের নিকটস্থ লাহিনীপাড়া গ্রামে ভূসম্পত্তির অধিকারী এক ধনাঢ্য মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মীর মোয়াজ্জ্বেম হোসেন এবং মাতার নাম দৌলতন নেছা।

তিনি ১৯১১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। পদমদীতে তাকে সমাহিত করা হয়। তার স্মৃতি রক্ষার্থে পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মাণ করা হয়। তবে সেই স্মৃতি কেন্দ্র যার জন্য আজ আলোকিত তাকে শুধু দিবসেই মনে রেখেছে সবাই।

মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রের দায়িত্বে থাকা বাংলা একাডেমির প্রোগ্রাম অফিসার শেখ ফয়সাল আমিন বলেন, আধুনিক বাংলা গদ্য সাহিত্যের প্রথম মুসলিম রূপকার, কালজয়ী বিষাদসিন্ধুর রচয়িতা ও জমিদার দর্পণখ্যাত মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী। দিবসটি উপলক্ষে বাংলা একাডেমি, উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, মীর মশাররফ হোসেন কলেজসহ স্থানীয় বিভিন্ন সাহিত্য ও সামাজিক সংগঠন পদমদীতে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পন, মিলাদ মাহফিলের কর্মসূচি গ্রহণ করেছে।

এ ছাড়া বাংলা একাডেমির উদ্যোগে এ স্মৃতি কেন্দ্রে দেশের মধ্যে প্রথম বই বিক্রয় কেন্দ্র স্থাপন কাজ চলমান রয়েছে। আশা করছি মৃত্যুবার্ষিকীর আগেই বই বিক্রয় কেন্দ্র উদ্বোধন করা হবে। 

Post a Comment

0 Comments