করোনার নতুন উপসর্গ হেঁচকি

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক \ চিকিৎসকরা নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ যেমন জ্বর, শুকনা কাশি, শ্বাসকষ্ট উপসর্গগুলোকে চিহ্নিত করেছেন। করোনা রোগীরা কখনও স্বাদ, গন্ধও হারিয়েছেন । চোখের সমস্যা, চর্মরোগ, অল্প বিস্তর গ্যাসের সমস্যাও ছিল। এবার করোনার নতুন উপসর্গ হেঁচকি যোগ হয়েছে।
আমেরিকার কুক কাউন্টি হেলথের চিকিৎসকরা বলছেন, ৬২ বছর বয়সী এক ব্যক্তি গত ৪ দিন ধরে হেঁচকির সমস্যা নিয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। গত ৪ মাসে কোনও কসরত ছাড়াই ওজন কমেছিল ১১ কেজি। ছিল না ফুসফুসে কোনও রোগের ইতিহাস। করোনাভাইরাসের কোনও উপসর্গই ছিল না ওই ব্যক্তির।
হেঁচকির কারণ জানার জন্য এক্সরে করেন চিকিৎসকরা। এক্সরেতে তার ফুসফুসে প্রদাহ লক্ষ্য করেন চিকিৎসকরা।
এমনটাই জানিয়েছেন সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক স্কুল অব হেলথের প্রফেসর ব্রুস ওয়াই লি। ফুসফুসের প্রদাহর বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য সিটি স্ক্যান করেন তারা। তারপরই করোনার পরীক্ষায় পজেটিভ ফল আসে তার। এরপরেই তার শরীরের তাপমাত্রাও বৃদ্ধি পায়।
চিকিৎসকরা বলছেন হেঁচকির সঙ্গে সংযোগ থাকতে পারে করোনার। এই ধরনের ঘটনা তাদের কাছে প্রথম বলেও জানিয়েছেন চিকিৎসকরা। আমেরিকান জার্নাল অব এমারজেন্সি মেডিসিনের প্রকাশনা অনুযায়ী করোনাভাইরাসের নতুন উপসর্গ যোগ হলো হেঁচকি প্রকাশের মাধ্যমে।

Post a Comment

0 Comments