চুল না কেটে ৯৫ বছর

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক \ বেশিরভাগ মানুষই নিয়মিত চুল কেটে পরিপাটি থাকতে পছন্দ করেন। করোনা মহামারির কারণে সেলুন বন্ধ থাকায় চুল কাটাতে না পেরে অনেকেই অস্বস্তিতে ছিলেন। কিন্তু ভারতের কর্ণাটকের ৯৫ বছর বয়সি এক ব্যক্তি দাবি করেছেন, জীবনে কখনোই চুল কাটাননি তিনি।
দোদাপালিয়া নামের এই ব্যক্তি চিত্রাদুর্গা জেলার মোলাকালমুরু শহরে বাস করেন। তার ২৪ ফুট দীর্ঘ জট পাকানো চুল বেণী করে মাথার ওপর রেখে দেন তিনি। তারপর সেটি কাপড় দিয়ে ঢেকে রাখেন। স্থানীয়দের কাছে তিনি ‘সাধু’ হিসেবে পরিচিত।
জানা গেছে, দোদাপালিয়া নিজেকে ‘দেবতা’ মনে করেন। চুল কেটে ফেললে তার মর্যাদা হারিয়ে ফেলবেন— এই ভয়ে তিনি কখনো চুল কাটাননি। তবে এই বয়সে সুবিধার চেয়ে চুল নিয়ে বিড়ম্বনাই বেশি হচ্ছে তার। নিজে দীর্ঘ এই চুলের যতœ নিতে পারেন না। অন্যের সাহায্য নিতে হয়। এছাড়া চুলের ভরে তার চলাফেরাতেও সমস্যা হয়। তবুও তিনি এগুলো কাটাতে রাজি নন।
তবে চুলের কারণে আলোচনায় আসা ব্যক্তি তিনি একা নন। চীনের আকি ইয়াহেং ৫৪ বছর ও সকাল দেব টুডু নামের এক ভারতীয় চার দশক ধরে কখনো চুল কাটাননি। এছাড়া ভারতের গুজরাটের সব্জিভাই রাঠওয়া নামের এক ব্যক্তি ১৯ ফুট দীর্ঘ চুল রেখে গিনেজ বুকে নাম লেখিয়েছেন।


Post a Comment

0 Comments