মিরপুরে এক রাতেই কৃষকের স্বপ্ন তছনছ!

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক \ কুষ্টিয়ার মিরপুরে এক কৃষকের দেড় বিঘা জমির কমলা-মালটা ও পেয়ারা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। শুক্রবার জমিতে গিয়ে গাছগুলো কাটা অবস্থায় পড়ে থাকতে দেখে ওই কৃষক। ঘটনাটি ঘটেছে উপজেলার মালিহাদ ইউনিয়নের আশানগর এলাকার কৃষক জিয়াউর রহমানের জমিতে।
ক্ষতিগ্রস্থ কৃষক জিয়াউর রহমান জানান, আমি ৭-৮ মাস আগে নিজের দেড় বিঘা জমিতে প্রায় এক হাজার গাছের চারা লাগিয়েছিলাম। এর মধ্যে কমলালেবু, মালটা এবং পেয়ারা গাছের চারা রয়েছে। পেয়ারা গাছগুলোতে ফুল এবং গুটি এসেছে। আশা ছিলো এ বছর শুধু পেয়ারাই পাবো প্রায় লাখ টাকার। জমিতে লেবার নিয়ে কাজ করতে গিয়ে দেখি বাগানের ১ হাজার গাছের মধ্যে প্রায় ৬শ' গাছ কাটা পড়ে রয়েছে। এর মধ্যে প্রায় ৩ থেকে ৪শ' পেয়ারা গাছ, ১২০টি কমলালেবু এবং ৫০টি মালটা গাছ। এতে আমার প্রায় ৩ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে।
ফল চাষ লাভজনক হওয়ায় আমার ছোট ভাইয়ের পরামর্শে আমি এসব ফলের বাগান করার পরিকল্পনা নিয়েছিলাম। আমি ১৫ হাজার টাকা বিঘাপ্রতি হিসাবে ২২ বিঘা জমি বর্গা নিয়েছি এসব ফলের বাগার করার জন্য। এ জন্যই হয়তো কেউ শত্রুতা করে এমন ক্ষতি করে দিয়ে গেছে। তবে যেই এমনটি করুক, আমি তার বিচার চাই।
এ ঘটনায় মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম ও কৃষি অফিসের কর্মকর্তারা ক্ষতিগ্রস্থ কৃষকের ক্ষেত পরিদর্শন করেছেন।
এ ব্যপারে মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম জানান, শত্রুতাবসত কেউ এ ঘটনা ঘটিয়েছে। এতে ওই কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে দোষীদের আইনের আওতায় আনা হবে।

Post a Comment

0 Comments