প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী আর নেই

চেতনায় কুষ্টিযা প্রতিবেদক \ কুষ্টিয়ার সংবাদপত্র জগত দিকপাল ও প্রবীণ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী শনিবার  সন্ধ্যা ৭টায় মিনিটে কুষ্টিয়াস্থ নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে গুনি এ সাংবাদিকের বয়স হয়েছিলো ৮৩ বছর। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছে তিনি। পারিবারিক সূত্রে জানা যায়, সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। শনিবার সকালে তার শারিরিক অবস্থার অবনতি হয়। পরে সন্ধ্যায় নিজ বাড়িতেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। রোববার সকাল ১০টায় সাংবাদিক ও মুক্তিযোদ্ধা ওয়ালিউল বারী চৌধুরীকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হবে। বেলা ১১টায় জানাজা শেষে কুষ্টিয়া পৌর গোরস্থানে তাকে দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। কর্মজীবনে গুণী এই সাংবাদিক বিভিন্ন পত্রিকার সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছেন। ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল ভারতের নদীয়া জেলার রানাঘাট থেকে 'স্বাধীন বাংলা' নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা বের হয়েছিলো। এর আগে ১৯৬৪ সালে 'সাপ্তাহিক মশাল' এবং 'ইস্পাত' নামের আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। স্বাধীনতা উত্তর পাক্ষিক সমীক্ষা পত্রিকার প্রকাশক ছিলেন ইস্পাত বাদে ১৯৭৫ সালে দেশের সকল পত্রিকার সাথে এগুলো বন্ধ হয়ে যায়। তবে সেসময় তার 'মাসিক ইস্পাত' পত্রিকা চালু থাকে, যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিলো।
১৯৭৫ সালের ১৭ নভেম্বর 'ইস্পাত' পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকভাবে বের হতে থাকে। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন গুণী এই সাংবাদিক ও মুক্তিযোদ্ধা।
তার বিদ্বেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোক সন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন ভেড়ামারা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর হোসেন জুয়েল ও সাধারন সম্পাদক আরিফুজ্জামান লিপটনসহ প্রেসক্লাবের নেতৃবৃন্দরা।

Post a Comment

0 Comments