বিশেষ সম্পাদকীয় ঃ সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া’র পরিবার অসহায়দের পাশে

এ অঞ্চলের প্রচার সংখ্যায় শীর্ষে সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া পত্রিকার ৯ম জন্মদিন ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম দিন ২৫শে মে’২০২০ রোজ সোমবার।
পবিত্র ঈদুল ফেতর ও করোনা সংক্রমনের এই বৈশ্বিক মহামারিতে পত্রিকাটি কলেবরে বের করা সম্ভব হলো না। সকল অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এর জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া পত্রিকার ৯ম জন্মদিনের অনুষ্ঠান বাতিল করে সেই অর্থ দিয়ে ১২০ জন পরিবার কে নগদ অর্থ ও ঈদ উপহার প্রদান করেন। 
মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করে আমরা শানিত অস্ত্রের মতো কলমকে পুঁজি করে সামাজিক অবক্ষয়, জঙ্গি ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই সংগ্রামে শামিল রয়েছি। সরকারের নানামূখি উন্নয়ন ও সাফল্য নিয়ে যেমন লিখছি পাশাপাশি সরকারসহ সরকারি দলের মধ্যে ঘাপটি মেরে থাকা সুযোগসন্ধানী-কূচক্রী মহলের রক্তচক্ষুকে উপেক্ষা করে তাদের মুখোশ উন্মোচিত করতেও কখনও কুন্ঠিত হচ্ছি না।
করোনা সংক্রমনের এই বৈশ্বিক মহামারিতে অন্যান্য সেক্টরের মতো দেশের মিডিয়া বিশেষ করে প্রিন্টমিডিয়া সেক্টরে অপূরণীয় ক্ষতিসাধিত হয়েছে। বেশ কিছু জাতীয় সংবাদপত্রের পাশাপাশি দেশের অধিকাংশ আঞ্চলিক ও স্থানীয় সংবাদপত্রের প্রকাশনা দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় কর্মরত সাংবাদিকরা বেকার অবস্থায় অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে।
সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া পত্রিকা অত্যাচার ও জলুমের বিরুদ্ধে আপোষহীন একটি নাম। নির্ভিক সাংবাদিকতার বিকাশে সবসময় অগ্রগণ্য। আধুনিক সাংবাদিকতার মানদন্ডে এখনও দাঁড়িয়ে। কোনো ঝড়েই আমরা নূয়ে পড়িনি। আমাদের সঙ্গে  থেকেছেন। আমরাও তাদের চাহিদা পূরণে একটি পথ নির্মাণ করেছি। নির্মোহ সে পথে আমরা অঙ্গিকারাবদ্ধ। আমাদের বিশ্বাস, সমাজ বদলাবেই, যদি শক্ত হাতে এভাবেই হাল ধরে রাখতে পারি। আমাদের শক্তি গণমানুষ এবং নতুন একটি সমাজ। আমাদের লক্ষ্য একেবারেই পরিস্কার। দুর্নীতি-অনিয়মের কালো ছায়াকে আমরা ভয় করি না।
করোনা সংক্রমন শেষ হলে এবং আমরা যদি আপনাদের সাথে থাকতে পারি তাহলে সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া পত্রিকাটি নতুন চমক দেখাবে বলে আশা করি। এ ক্ষেত্রে স্ব-স্ব অবস্থান থেকে পত্রিকাটির চলার পথে যেমনি ভাবে এগিয়ে  এসেছিলেন। আবারও সেই ভাবে এগিয়ে আসবেন এই প্রত্যাশা করি। আপনাদের সহযোগিতায় সমাজের সর্ব শ্রেণীর বঞ্চিত মানুষের অধিকার আদায়ে পত্রিকাটি আপোষহীন ভুমিকা পালন অব্যাহত রাখবে। করোনা সংক্রমনের এই বৈশ্বিক মহামারিতে সবাই ভালো থাকুন। সরকারী নির্দেশনা মেনে চলুন। ঘরে থাকি সুস্থ্য থাকি।

প্রভাষক জাহাঙ্গীর হোসেন জুয়েল
প্রকাশক ও সম্পাদক
সাপ্তাহিক চেতনায় কুষ্টিয়া
সভাপতি
ভেড়ামারা প্রেস ক্লাব।

Post a Comment

0 Comments