জাতীয়করণের প্রক্রিয়াধীন কুষ্টিয়ার ভেড়ামারা কলেজ

চেতনায় কুষ্টিয়া প্রতিবেদক ॥ জাতীয়করণের প্রক্রিয়াধীন ১৯৬৫ সালের প্রতিষ্ঠিত কুষ্টিয়ার ভেড়ামারা কলেজ। সরজমিন পরিদর্শন করে উপজেলা পর্যায়ের কলেজের তথ্য সংগ্রহের কাজ শেষ হয়েছে । ভেড়ামারা উপজেলায় একমাত্র ভেড়ামারা কলেজের তথ্য সংগ্রহ করেছে।
ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করা হয়েছে। শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ছাড়াও শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) প্রতিনিধি রাখা হয়েছে কমিটিতে। প্রতিষ্ঠান সরকারিকরণের লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন, শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থী সংখ্যা, শিক্ষক সংখ্যা, জমির পরিমাণ, ফলাফলসহ বিভিন্ন তথ্য তুলে ধরে একটি প্রস্তাবনা উপস্থাপন করছে কমিটি। এছাড়া প্রতিষ্ঠান সরকারি করার জন্য শিক্ষকদের বেতনভাতা খাতে কত ব্যয় হবে এমনও তথ্য সংগ্রহ করা হয়েছে। তথ্য নেওয়া প্রতিষ্ঠান গুলো সরকারি করার ক্ষেত্রে এসব প্রতিষ্ঠানকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, যে সব উপজেলায় সরকারি কলেজ নেই সেসব স্থানে একটি করে কলেজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সে আলোকেই কাজ শেষের দিকে। দেশের সরকারি কলেজ আছে এমন উপজেলা ১৬১টি। বাকি ৩২৯ উপজেলায় কোন সরকারি কলেজ নেই। তথ্য সংগ্রহকারী কলেজে গুলো সরকারী করা হবে।
কমিটির সদস্য মাউশির উপ-পরিচালক বশির উল্লাহ বলেন, কলেজ সরকারি করার লক্ষ্যে একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এই নীতিমালার আলোকেই শিক্ষা প্রতিষ্ঠান যাচাই-বাছাই শেষে প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তিনি জানান, কমিটি ইতোমধ্যে দুটি সভা করেছে। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যে এগিয়ে যাওয়া হচ্ছে।
কুষ্টিয়া জেলা মাধ্যামিক শিক্ষা অফিসার জানান, জাতীয়করণের প্রক্রিয়াধীন রয়েছে কুষ্টিয়ার ভেড়ামারা কলেজ। এই উপজেলায় একমাত্র ভেড়ামারা কলেজের নাম ও তথ্য পাঠানো হয়েছে।
ভেড়ামারা উপজেলা মাধ্যামিক শিক্ষা জুলফিকার হায়দার জানান, উর্ধতন কর্মকার্তাদের নিদের্শে আমারা ভেড়ামারা কলেজের নাম পাঠানো হয়েছে। সরকারী হলে প্রথমে ভেড়ামারা কলেজ হবে।

Post a Comment

0 Comments